ধন্য হল আকাশ, নীল আর মেঘে মিশে,
ধন্য হল বাতাশ,কুঁড়ি আর ফুলের সুবাশে,


ধন্য হল মাটি,সবুজের তলে লুটায়ে,
ধন্য হল জল,ঝর্ণার বন্ধন ছুটায়ে,


ধন্য হল ফুল,অলির গুঞ্জনে
ধন্য হল ফল,ক্ষুধার নিবারণে,


ধন্য হল আলো,আঁধারের অবদানে
ধন্য হল কালো,রাত্রির প্রয়োজনে,


ধন্য হল সবুজ,নয়নের সুখে
ধন্য হল শিশির,তৃণের বুকে,


ধন্য হল শুভ্র নীহার,আকাশের কাছাকাছি
ধন্য হল ঝিল,বৃষ্টিস্নাত জলরাশি,


ধন্য হল বরিষণ,ক্ষরার বুকে ঝোরে
ধন্য হল মৌনতা,কোলাহল সঙ্গী করে,


ধন্য হল লাল,সিঁদুর আভায়
ধন্য হল সিঁথি,আঁচল চারুতায়,


ধন্য হল সঙ্গীত,সর সপ্তকে
ধন্য হল ধর্ম, সরল সত্যব্রতে,    


ধন্য হল অবরণ,দেহের বেষ্টনে  
ধন্য হল সম্ভ্রম,আপন অব্যর্থ মনে,


ধন্য হল মৃত্যু,জীবনের পরশে
ধন্য হল জীবন, আপনারে ভালোবেসে।