ট্রেন দোলে,
দোলে আমারও মন,
পাশে দাঁড়িয়ে রয় নীরব বন্ধু আকাশ,
দূরে সরে যায় সব গম্ভীর বন।


দূরে, আরও দূরে পথের শেষ,
আমি চলছি আকাশ সাথী করে,
গতিও সঙ্গী করে বেশ।


ওই পাহাড় চলে গেল পাশ দিয়ে,
যে কিনা ছিল ক্যানভাসে স্থির-
আমি বসেই আছি আকাশ সাথে নিয়ে,
দূরে ছুটছে বৃক্ষেরা, চির বধির।


গুনগুন লাগে মনে বাতাসের দোলা
সম্মুখে শুধুই পথ,একলা চলা
গ্রাম-ঘর চলমান,
নিদ্রা বা সুখ-
গতির মাঝেই বসন্ত আসে,
জড়তায় যত দুঃখ।


যেতে যেতে পথে নামল রাত,
আঁধারও জুটে গেল বাড়িয়ে দু'হাত


অগ্র পশ্চাৎ সব মিশে হল একাকার,
অদৃষ্টেই জীবন,
আঁধার,আকাশ আর আমার।