যদি যাবিই,
তবে যা চিরতরে।
অকারণে কেন মরিস বৃথা বারেবারে ?
পরাজয়ে বাঁচা ও জীবনে কি আর পাবি ?
তৃপ্ত বুকে সুখ বেঁধে, যাবার দেশেই নাহয় যাবি !


রক্তের মাঝে যদি নাই বা থাকে তোর বিজয়ের মাদক,
জরায় ভরা ও হৃদয় তবে বহ্নি শিখায় জ্বলে শেষ হোক !
যে আকাশে প্রজাপতিদল নিত্য স্বাধীন চির যৌবন উল্লাসে,
আঁধার সরিয়ে নতুন ভাস্কর রোজ সে আকাশতলে প্রকাশে,
যেখানে আছে মৃত্যু, তবু আছে আশা সঞ্চারী শিশুর মুখ,
নির্ভয় কোমল আঁখির কোণে জ্যোতিময়তার সুখ।


যাওয়ার নিয়ম সেতো চিরকালের,
জীবন তো সীমাহীন নয়!
মৃত্যু অসীমের মৈত্রী সম,
তবে করিস কেন অকারনে তারে ভয় ?