কত কি ভাবে মানুষের মন-
কত খুঁটিনাটির হিসাব রাখা,
সে ও যে প্রয়োজন।


অকারণে ভালোবাসা নেশার মত,
অবহেলা দহে-
তবু পোষা এ ক্ষত।


বুকের নিঃশ্বাসের সীমানা ছাড়িয়ে গেছে অন্ধকার,
যেখানে শেষ আশার-
সেখানেই পথ শুরু হক আবার।