সুন্দরটুকুই কেবল জগতের জন্যে প্রকাশিত,
অসুন্দরটুকু তবে কার ?
সঙ্গীতটুকু শুধু পেতে চায় শ্রোতা,
কে শুনবে অনুযোগ-চিৎকার ?
যে জন নেবে সবটা আমার,
পুণ্যে পাপে যে আমি একাকার,
যে জন জানে, না বলা কথা,
বোঝে তাই সে অসহায় মৌনতা,
তারই তো কেবল আছে অধিকার!


পথ যেতে যেতে সবুজে মিশে গেছে,
আকাশ দিগন্ত হয়ে মিশতে চাইছে সবুজেরই ওপাশে,
আমি কবেকার সুখ নিয়ে দাঁড়িয়ে আছি ঠাঁই-
নতুন সুখ বাঁধবার হৃদয় আশে!