মাঝে মাঝে চোখ বুজে থাকতে হয়
না দেখে ঝুঝতে হয়
শরীরের অবয়ব
শরীরটা কার ,ছায়াটা কোথার থেকে এল?


চোখ বুজে থাকতে চাই
কালো মিশমিশে আধাঁর।
যে আধাঁরে গৃহ ছাড়তে হয়
সে আধাঁরে ও নয়
যে রাতে আকাশ উদার হয়ে
সকল তারা চিনিয়ে দেয়,
অমাবস্যা পিঠে নিয়ে ও নয়
শবাধারের কালো জলে ও নয়।


চোখ বুজতে চাই
আপন স‍‍‌‍ত্তার
কালো মিশমিশে আধাঁর
যে আধাঁরে তিল তিল করে জমা হয়েছে অন্ধকার
চোখ বুজে
ডুবন্ত সূর্যের দিকে নত মুখ হয়ে
আত্মবিস্মৃতির পথে না হেটে
শেষ ইচ্ছেগুলোর সামনে
আত্মসমর্পণ না করে
সাজাতে হয় ছায়া।


তবেই ,শুদ্ধ হয় মানুষ শুদ্ধ হয় প্রকৃতি।