তোমাকে সুন্দরী বলে
চালিয়ে দেয়া যায় অতিসহজেই
তোমার ঠাটঠামকটা ছাড়া ।


তোমার ঐ কানের দুল
তোমার জন্য প্রয়োজনীয় নয়
যতটা প্রয়োজনীয় বেলী ফুলের মালা


প্রয়োজনে দুল হিসেবে চালিয়ে দেয়া যাব ।


তোমাকে সুন্দরী বলে
চালিয়ে দেয়া যায় অতিসহজেই
তোমার ঠোটের চারু কারুকাজ
মিহি দানার মত তিলটা বরং
সন্দেহ উদ্রেগকারী,
কারন তার অবস্থান
অতি প্রয়োজনীয় ।


তোমার প্রবনতা তোমায় ভিন্ন
মাএা দেয়
হাসির প্রবনতা যদি হয় কিঞ্চিত
কিস্তি মাতের মত
জিতে যাওয়ার প্রবল  প্রবনত ।


তোমাকে সুন্দরী বলে
চালিয়ে দেয়া যায় অতিসহজেই
পথিকের ভূলের জন্য ,তুমি দায়ী নও
তোমার রেশম কালো চুল
কোনো ভূল করতে পারে না
যা পথিকের অধীর অপেক্ষা ।




rahagir@yahoo.com