প্রথম দিন


ইউরি গ্যাগরিন হতে খলজির জয়
দু  প্রস্থ দিন
বেঞ্চের দু প্রান্তে
চোখের কোনায় হাসির ঝিলিক


নিশ্ছুপ কক্ষে বিচ্ছিন্ন নিরবতা
কাগজের খসখস,স্থল  শব্দের স্থানান্তর ,কাকতাড়ুয়ার পায়চারী


ঘরের চারখানা সূযের
একখানা জুড়ে তুমি
সৌম  শব্দে প্রবাহমান
মসীর পথ পরিক্রমা


গ্যাগরিনের প্রথম মহাশূন্য জয়, সত্য কি মিথ্যা ?
সন্দিদগ্ধ চোখখে তাকিয়ে আমি
মৃদ্যু বিদুৎ  স্নিগ্ধ অম্বরে
-সত্য!
বাধ্য আমি টেকা দায়


ঢাউস আকৃতির চোখে,সহজ হাসি
ছুটতে চাওয়া  চঞ্চল অবয়বে
অম্লান সররলতা
বাধ্য আমি টেকা দায়


দ্বিতীয় দিন


আলোকছটায় কালো বিন্দু
বাঁ গালে
অস্থির,শান্ত, নিশ্ছুপ
সামনে ফটফটানি লাল ব্যান্ড
কিছু পারে না
কেমন আছো? ভালো
তুমি ? ভালো
কিছু পারো? না
আমি ও না ।