শুধু কবিতা পড়লেই কবিতার উপর জ্ঞান বাড়ে না। কবিতা বিষয়ক প্রবন্ধ, আলোচনাও পড়তে হয় যত্ন সহকারে। পরমতকে শ্রদ্ধার সাথে গ্রহণ করার মানষিকতাও থাকতে হয়। আরো থাকতে হয় কবি এবং কবিতাপ্রেমীদের সাথে অবাধ এবং প্রাণখোলা আড্ডার সুযোগ। আর নিয়মিত কবিতা প্রকাশ হওয়ার ব্যাপারটা তো আছেই। কোন কবির একটি কবিতা প্রকাশ তার উতসাহ বাড়িয়ে দেয় হাজার গুন, লখো গুন। এইসবের ভেতর দিয়ে যে কবি বেড়ে উঠে সে-ই একসময় স্বার্থক কবি হয়ে ওঠেন। অন্যথায় কবি হিসেবে প্রতিষ্ঠা পাওয়া অনেক কঠিন ব্যাপার হয়ে ওঠে।


অনেকেই মনে করেন নিজের মত করে লিখে গেলেই কবি হওয়া যায়। আবার অনেকে মনে করেন কিছু কবিতার বই বের করলেই কবি হওয়া যায়। আবার অনেকে মনে করেন কবিতার উপর যেনতেন কিছু পুরুস্কার বগলদাবা করতে পারলেই কেল্লা ফতে। আমি কারও দৃষ্টিভঙ্গিকেই অসম্মানের চোখে দেখি না। কারণ যারাই চেষ্টা করছেন তাদের প্রত্যেকেরই কবি হওয়ার বাসনা তো আছে। অর্থাৎ কবি মন আছে। সঠিক রাস্তাটা খুঁজে পেলে তারা ঠিক গন্তব্যে পৌঁছে যাবে বলে আমি বিশ্বাস করি।


সুখের কথা হচ্ছে, আমি যে বিষয়গুলোর অবতারণা করার চেষ্টা করলাম বর্তমানে ইন্টারনেটের কল্যাণে তার প্রায় সবগুলোই আমাদের হাতের কাছে  রয়েছে। এখন শুধু দরকার একটু সময় করে এই সুযোগের সদ্ব্যবহার করা। একটু পরিকল্পনা করে নিয়মিত কোন গ্রুপের সাথে লেগে থাকা খুবই জরুরি। আর সর্বোপরি অন্তরে থাকতে হবে অপরের প্রতি অগাধ শ্রদ্ধাবোধ এবং শিখার মানষিকতা।