*
দরদর     ঝরে ঘাম
হুড়মুড়     পড়ে পাকা তাল  
জ্বর জ্বর    গায়ে শাল।


*
জিলাপি মিষ্টি
জিলাপির প্যাচ উদরে-
নিম পাতার নির্যাস।


*
মাকাল দেখতে সুখ
অন্তরে সন্তরে তার
কৃষ্ণ কালো মুখ।


*
বাসনা বাতাসে –
গুলশানের ফুল কুমারী
অন্ধরে ক্ষম।


*
বসন্ত বিকাল–
কলি চাই কদম ডালে
বেভুলা বেহাল ।


*
ঝুলে শূন্যলতা
অতিকায় বৃক্ষের বক্ষে–
লজ্জাবতী লাল!


*
কলির কপোলে
চুমু আঁকে অলি-দল,
পরাগে পরান।