মেঘের জাল ছেঁড়ে
কার্তিকের সুকান্ত চাঁদ–
মন বনজোনাকি।


*
উড়ছে বকের ঝাঁক
নীলে হাসে সাদামেঘ
ডানা খুঁজে বাঘ।


*
লাল টকটকে রড
পিটায় লোহার হাতুরি
বিটুমিন জ্বলে!


*
সুহাসি কসমস–
বানরের হাতে লাঠি
হয়েছে তছনছ।


*
কদম রেণুতে
বিন্দু বিন্দু বারিজল
মন বনজোনাকি।