*
কাল এক ভাঁড় রক্ষক
জ্ঞান তার পান্নার ভান্ডার আর
চোখ চকচক তক্ষক।


*
পাতারা হলুদ
জবুথবু বুড়ো শীত
আসে কিশলয়।
*
বুলবুলি ফান্দে
দুনিয়া জিঞ্জিরখানা
বুলবুল কান্দে।


*
জল বিনা মৎস
ফুল বিনা ভ্রমোরা
হাসে অন্ধকূপ!


*
বুকে ভূকম্প
থরথর কাঁপে দুনিয়া
মল্লিকা ফুঁটে।


*
ছেনি করে ঠোঁট
পাথর কাটে কাঠঠোকরা
হাতি পথ হাঁটে।