কবিতার শব্দ চয়ন করতে করতে কবি আজ ক্লান্ত
প্রতিটি শব্দই যেন বহন করছে পাহাড় সমান নিস্তব্ধতা
শব্দের মাঝে হারিয়ে যাচ্ছে শব্দ
লাইনের পরে লাইনে আসছে মহাকালের নীরবতা
প্রতিটি স্তবক যেন নাম না জানা কোন গ্রহ
মহাকাব্যে বিধৃত পৌরাণিক গল্পকে মনে হচ্ছে নিত্য দিনের সঙ্গী।
মনে যা চায় তা্ই লিখে দিলেম কবিতায়
মনতো অনেক কিছু চায় সব কিছু কী আর লিখতে পারি।
কবি তুমি পারবে না কেন?
তোমার কলম কী বিদ্রোহ করেছে তোমার সাথে
তোমার চিন্তার রাজ্যে কী বিরাজ করছে শূন্যতা
তুমি কী পঙ্কতিকে মনে করেছ ভেদ কোরানের ভাষ্য
প্রতিটি স্তবক কী হতে হবে ছন্দময়
ছন্দের খেলা খেলার জন্য তুমি কবি হওনি।
তোমার কলম আজ বিষণ্ণ
কারণ তার জোটে না দুবেলা অন্ন
তোমার মন আজ উদাসীন
কারণ কবিতার যৌবন হয়ে গেছে বিলীন
তোমার শব্দগুলো কাঁদে নীরবে নিভৃতে
কারণ কবিতা আজ শুধুই বিলাসিতা।
তাই কবি হওয়ার অপচেষ্টায় আমি লিপ্ত
তোমার করতলে মিনতি করি হে কবিতা তুমি হইও না অনুতপ্ত।