রোদ জ্বলে নীল-সাদা
মেঘের ডানায়।
নিরবতা ভীড় করে
চোখের পাতায়।
যেই-হুট করে ঘুম নামে,
কপালের মৃদু ঘামে,
রোদ এসে একে দেয় চুম!
                 নামে ঘুম!
    **
    **


রোজ-
স্বপ্নেরা চুপি চুপি আনে কাশবন,
তাতে নীল-সাদা
পাপড়িরা দোলে আনমন।
যেই-ছুঁতে যাই ধীর পায়,
ঝড়ে পড়ে অবেলায়,
পাপড়িরা ঝড়ে পরে টুপ!
                   নিশ্চুপ!
   **
   **
তাই-ঘুম চোখে এই মন,
জেগে থাকে সারাক্ষণ!
     স্বপ্নের পাপড়িরা নীল-
ওই-স্বপ্নের কাশবনে,
কেউ যেন ঘুম বোনে,
    ঘুম বোনে তারা ঝিলমিল।
    **
    **
যখন-
এক চোখে স্বপ্ন,
এক চোখে সাঁঝ ঘুম!
ঘুম টানা রেলগাড়ি,
দেয় পাড়ি ঝুম-ঝুম!
   **
   **
এক হাতে আকাশ-
এক হাতে মেঘফুল!
যায় ছুটে সেই নীলে,
স্বপ্নেরা নির্ভূল।