কিছু স্বপ্নকে ফেরি করে,
নগরীর দ্বারে দ্বারে,
সকাল সন্ধা ধরে ঘুরছি!
কেউ কিনবে?
এই অবেলার পথ ধরে,
লাল নীল বালু ঝড়ে,
তৃষ্ণা সিক্ত চোখে পুড়ছি!
পুড়ে যাওয়া এ আমায় চিনবে?
-
তবু
খাঁচা বন্দি,নেই সন্ধি
বন্দি পাখির ঠোঁটে
ভাষাহীন সুর ফুটে
নেই যেন বেরুবার ফন্দি।
তবে এ চোখ দেখেনি ভুল
শীর্ণ সে কাশফুল
ধুলি মাখা তার সব ইচ্ছে
শুধু-নগরীর উদাস চোখে
ফোটেনি কখনো বুকে
যান্ত্রিক সুর তাকে পিষছে!
-
নগরী নেবে কাশফুল?
নেবে
বিষাদ ক্লান্তি ভরা বৃষ্টি?
নগরী মুক্তি দাও
ব্যাস্ততা ছুটি নাও
নগরী ধূসর কেন দৃষ্টি!
-
নগরী তোমার মায়াকান্না
হেসোনা অট্টহাসি আর না!
আছে কি পথের শেষে মুক্তি?
চলি ক্লান্ত শুন্য পায়
পথ যদি দেখা যায়
নগরী বিদায় নেই চুক্তি।