রুপসী হিল্লোল-
সবুজে খায় দোল,
আকাশে সাত রঙ ফুল ফুটে!
ফুলের নোলকে-
হাওয়ার দোলকে,
অবাধ-উচ্ছাস কার ঠোঁটে?
*
*
শাড়ির আঁচল-
মেঘলা কাজল,
স্বপ্ন ছলছল
কার চোখে?
নিলিমা দেয় ঘুম-
রোদেরা দেয় চুম!
কোন রুপসী,কার বুকে!
*
*
নূপুর ঝুম-ঝুম!
সন্ধ্যা সাঁঝ ঘুম,
রাতের চাঁদনী কান পাতে!
একাকি চুপ-চুপ,
সে চাঁদে দেয় ডুব-
স্বপ্ন মিলন কোন রাতে!
*
*
কোকিল কুঞ্জন-
ভ্রমর গুঞ্জন,
মায়াবি কাব্য কার সুরে?
ফুলের সাজে,
হৃদয় বাজে!
সে ফুলে আঁচল কার উড়ে?
*
*
সবুজ লালে,
কোমল গালে,
নরম ভেজা এক চুমে-
বাসন্তী দেয় ঘুম!
বাতাশ ঝুম-ঝুম!
স্বপ্ন বোনে সেই ঘুমে।।