মেঘলা সন্ধ্যায়
পথের শেষে,
বৃষ্টি কাব্য
লিখছি বসে।
যাচ্ছি ভিজে
অঝর বানে,
ঝাপসা আঁধার
দূর সোপানে
,',',',',',',',',
টাপুর টুপুর
জলের গানে,
জল পরিরা ভিজছে স্নানে!
সন্ধ্যা পাখি
ফিরছে নীড়ে,
একেলা প্রহর
আমায় ঘিরে!
,',',',',',',',
তবু-
মন খারাপের মুক্তি দিয়ে,
মেঘফুল-দের সঙ্গ নিয়ে,
নিরব বৃষ্টি আঁধার ছুঁয়ে
একেলা একা যায় ভিজিয়ে!
,',
শুধু-
বৃষ্টি রিমঝিম
দুহাতে ধরে,
ভিজেছি অঝর
একাকি ঝরে!
পথের শেষে,মেঘের নিড়ে,
বৃষ্টি কাব্য
আমার ভীড়ে!
,',',',',',',
যদি-
পথ হারা মেঘ
শূন্যে ছুটে,
বৃষ্টি কাব্য
নিস-রে লুটে,
একাকি  সন্ধ্যায়
পথের শেষে-
দেখিস স্বপ্ন
উদাস বেশে!
,',',',',',',',',
কান পেতে শোন
জলের নূপুর।
ঝরছে রিমঝিম
টাপুর টুপুর।
একাকি ভিজিস
শেষের পথে!
আমায় নিয়ে
সন্ধ্যা স্রোতে।.


(বর্ষার আয়োজন)