চলো যাবে?
চির সবুজের অচিনপুরে,,
ভেজা মেঠো পথে স্বপ্ন জুড়ে!
--যাবে?
চলো রঙ্গিলা দেশে,
পথিক বেশে,
আকাশ যেথায় মাঠের শেষে!
--যাবে?
*
যাবে রুপ নগরী রূপের দেশে?


জীবন যেথায় অপার হাসে!
মটরশুটি সর্ষে ফুলে-
ভ্রমর যেথায় হাওয়ায় দুলে!
--যাবে?
*
চলো-
তালপাতা-রা গান শোনাবে,
আমের মুকুল প্রান জুড়াবে!
হাওয়ায় হাওয়ায় সুতোর টানে
উড়বে ঘুড়ি আকাশ পানে!
--যাবে?
**
হুম,
পিঠে হবে পাঁয়েস হবে,
বিন্নী ধানের খৈ-ও হবে!
কলা পাতায় দই পাঁতাবো,
পাতার গানে ঘুম পাড়াবো!
--যাবে?
**
সন্ধ্যা হলে চাঁদনী তলে
গল্প হবে হাঁসির ছলে!
বেতস বনে হাওয়ার তানে-
দুলবে জোনাক তোমার সনে!
--যাবে?
**
যাবে আমার গাঁয়ে?
সবুজ ছায়ে।
রোদ ঝলোমল উদাস বায়ে!
--যাবে?