তোর জানালা দিয়ে দেখা,


ফাঁকা মাঠে সবুজ কাঁথা আঁকা,

রোঁদ রাঙা খেজুর কাঁটার ঝাড়ে

অলস দুপুর বিকেল হতে বাড়ে ।



মনের বয়স তুই বাড়িয়ে দিলি

শ্যামলা আলোয় যখন আমায় ছুঁলি,

অবুঝ বেলার কাল বৃষ্টি ছুঁয়ে

রসের আঁধার বাড়ল ক্রমে ধেয়ে ।



রাত ফুরোলে সাঙ্গ রসের হাঁট

ভাঙা তরী শূন্য প্রেমের ঘাঁট,

শুধু থাকে পড়ে স্মৃতি মনকাঁড়া

তোর জানালা ফাঁকা তোকে ছাড়া ।