সুর ভুলেছে গানের
পাখি
সূর্য গেছে ডুবে,
দুখের হাওয়া বইছে উত্তর,
দখিন,পশ্চিম,পূবে|

মন আকাশের পুর্ণ
চাঁদের
মনটাযে খুব ভার,
মেঘের আড়ে তাই
ডুবেছে
জোত্স্নাও নেই তার|

সুখ-গগনের মনটা খারাপ
তাইতো চোখে জল,
কাজল মেখে আপন
চোখে
ঝরছে প্রতিপল|

ফুলগুলো সব লুটায়
আজি
এই পৃথিবীর কায়,
সুবাস তাদের যায়না পাওয়া
মৃদু দখিন বায়|

সুখ বসন্ত হাওয়াই
ভাসে
চৈত্র দাহের ঘ্রান,
মুগ্ধতা নেই স্নিগ্ধতা ও
স্বপ্ন ভেঙ্গে খান্|

মন আরশীর স্বচ্ছ
বুকে
আধার করে খেলা,
সুখ্ আনন তাই
অদৃশ্য আজ
স্বপ্ন দেখার বেলা|

প্রণয়-লক্ষী নেইতো ভাল
তাইতো এমন সব,
চতুর্দিকেই চাইলে শুনি
মন কাঁদনের রব|

খোদার দ্বারে তুলি দু হাত
বলছি দয়াময়,
আমার লক্ষী অসুখটা তার
আর যেন না রয়|