তব দরশন
চায় অনুক্ষণ
আমার এ মন শুধু,
মানেনাতো বাধ
করে সদা সাধ
দেখিতে তোমা হে বিধু!|
বরষন বিনে
যেমন জমীনে
স্বস্থি না ফিরে আসে,
সবুজের রেখা
যায়নাকো দেখা
ধরণীর মৃত ঘাসে|
মেঘের আড়ালে
সুর্য হারালে
যেমন তাহার আলো,
পৃথিবীর বুকে
প্রদীপ্ত সুখে
দুর নাহি করে কালো|
হে প্রাণ সজনী
তুমিও তেমনি
যদিগো আড়ালে যাও,
মন নদী গা,তে
ব্যাথা-ঢেউ ঘাতে
দিক ভোলে সুখ নাও|
তৃষার লগনে
সলিল বিহনে
মিটেকি কখনো তৃষা?,
কুয়াশার ঘন
জলে কি কখনো
সুখ খুজে পায় দিশা?|
তেমনিযে তুমি
মম মরুভূমি
মাঝে গো ঝর্ণাধারা,
কভু যদি হায়!
না দেখে তোমায়
মন,হয় দিশেহারা|
সবুজ বিহনে
যেমন ভূবনে
উঠে মৃত নিঃশ্বাস,
সারা ধরাময়
প্রবাহিত হয়
ধংসেরই নির্যাস|
তেমনি তোমার
সবুজে আমার
যদি না ভরেগো দিল,
বিধে যায় মম
অন্তরে তম
যাতনার প্রেমশীল|
এই এ যাতনা
ঘুচাতে ললনা
ঝরাও তোমার জল,
তব তরঙ্গে
আমার অঙ্গে
সুখ আনো প্রতিপল|
দিয়ে দরশন
করো বরষন
প্রেমের পুন্য নীর,
তব সে ধারায়
তপ্ত এ কায়
হয়ে যাক সুস্থির|