কখনো কি তুমি ভেবেছ বসিয়া
একাকী সঙ্গোপনে?
তোমার সোনার দেহখানি কার
রয়েছে নিয়ন্ত্রনে?| ক্ষমতার জোরে আজিকে তোমার
মাটিতে পড়েনা পা,
অন্যায় আর অবিচারে ডুবে
রয়েছ সর্বদা|
আপন স্বার্থে সত্যকে কত
ঢেকেছ মিথ্যা দিয়ে,
কত মা বোনের সর্বনাশের
কারণ হয়েছ গিয়ে|
মন যাহা চায় করেছ তাহাই
খোদাকে ভুলিয়া বেশ,
পুণ্য,পাপের ধার না ধারিয়া
পুরেছ মন- খাহেশ|
লোভ লালসার আসরে মজিয়া
বিবেক করেছ ক্ষয়,
পাপের সাগরে ডুবেছ সদায়
প্রভুকে করোনি ভয়|
আপনার করে কত মানুষের
করেছ সর্বনাশ,
কত নিরীহের তাজা প্রান- খুনে
ভাসিয়েছ দিগপাশ|
তব দুটি চোখ হেরেছে সতত
মন্দ সকল কিছু,
ভুল করেও কি গিয়েছে কখনো
বলো সে ভালোর পিছু?|
ঐ দুটি পায় ভেঙ্গেছ সদায়
গদির ক্ষমতা বলে,
নির্দোষীদের বুকের জমীন
জীবনের প্রতিপলে|
তোমার মগজে মহান প্রভু যে
জ্ঞান করেছেন দান,
কভু কি তাহারে ব্যবহার তুমি
করেছ সুপথ পান?|
সুদ,ঘুষ আর খুন, রাহাজানী
নিত্য তোমার কাজ,
পড়েনি তোমার চিন্তা চেতনে
কখনো বোধের বাজ|
আপন ভূবন ভরিয়া রেখেছ
মিথ্যা,পাপের গানে,
কখনো কি তুমি ভেবেছ বসিয়া
একাকী সঙ্গোপনে?
তোমার সোনার দেহখানি কার
রয়েছে নিয়ন্ত্রনে?|