জীবন আমার বিষিয়া উঠেছে
বেদনার গোলাদানে,
পুড়ে পুড়ে আজ ছাই হলো মন
বিরহ-অগ্নি-বানে|
দংশিছে মোরে বিচ্ছেদ-ফণী
বিষে জ্বালা অতি তার,
শত বাধনেও গরল তাহার
উঠিতেছে তন পার|
ছলনার চিতা হানিছে আঘাত
করাল পাঞ্জা দু,য়ে,
শোণিত শূন্য হয়ে গেছে বুক
সেই ব্যাথা-খুন চুয়ে|
পিদিমের আলা গিয়াছে নিভিয়া
ঘনিয়াছে তম-গিরী,
দুখ আজি মোর সর্ব উচ্চে
চলিতেছে বেয়ে সিড়ি|
ক্রমাগত হাত মেলিয়া আঘাতে
স্মৃতি ভাঙ্গিতেছে মন,
আখি ধারাপাত ঝরিছে সতত
হয়ে তাজা প্রস্রবন|
আলো দিন থেকে আঁধারের কূপে
পড়ে গেছি অবলিলে,
বিনাশী বিরহ বেদন আমায়
মারিতেছে তিলে তিলে|
দিলাগ্নি কূপে জ্বলিছে অনল
পুড়িতেছে মন-পৃথ্বী,
দহন আর তাপে ক্রমাগত আজ
নিঃশেষ সুখ-বিথী|
বক্ষ ভূমিতে ধরেছে ফাটল
বেদনার রৌদ্দুরে,
গগনেও নেই অভ্র ঈষত্
যে দিবে বৃষ্টি ঝরে|
প্রভাতে আমার অন্তর পাখি
গাহে বিরহের গান,
আননে তাহার ফোটেনাত আর
সুখ্য হাসির তান|
বিন্ধিছে বুকে বিরহের তীর
ঝরে খুন-নির্ঝর,
সৃজন হয়েছে সে ঢলে সেথায়
রক্তের সরোবর|
মুখ থেকে মোর মিশে গেছে কোথা
জানিনা হাস্য রেখা,
রাজত্ব আজ করিতেছে সেথা
দুঃখ সুখেই একা|
বিরহ বৃক্ষ তরুতাজা আজ
সুখের বৃক্ষ মরি,
বেদনার তাপে ক্রমে ক্রমে তার
পত্র গিয়াছে ঝরি|
রজনী আমারে করে জ্বালাতন
ঝরায় নেত্র-নীর,
উপাধানে শুধু ঠুসিয়া আনন
কাঁদি প্রেমে হারা বীর|
অবিরত মোরে দংশন করে
স্মৃতির বিচ্ছু ঘিরে,
সেই বিষে নীল দেহ মোর তবু
চায়নাতো কেউ ফিরে|
দংশন আর দংশনে মন
ক্ষত বিক্ষত আজ,
ছিড়ে গেছে মোর রঙীন খামেতে
জীবন চিঠির ভাজ|
মিশে গেছে তার অনুলিপি রেখা
নেই বালি পরিমানও,
বুকে তার ফের ঝরিতেছে সদা
বিরহের বরিষনও|
শত আঘাত আর কালানলে তার
নিস্তেজ চারু কায়,
যতটুকু ছিল শত ঘুর্ণনে
ছিড়ে গেছে তাও হায়!|
শূন্য সে খাম হস্তে ধরিয়া
কেঁদে কেঁদে ফিরি আজ,
প্রভাতেই মোর ঘনিয়া এসেছে
ব্যাথা বেদনার সাঁঝ|
চিত্কারে কই সুখ পাখি তুই
ফিরে আয় ভব দরে,
দুখ শকুনের তীব্র ঠোকরে
প্রাণ বুঝি যায় উড়ে|
আমার এ কথা ধ্বনিত হয়না
শ্রবনেন্দ্রিয়ে তার,
অথবা তাহার কহিতে বচন
নাহি জাগে অভিসার|
নাহি জাগে আর বাধিতে নতুন
প্রেমগাছে সুখ-বাসা,
সে হেতু আমার জীবনে এসেছে
ঝটিকা সর্বনাশা|
সে ঝড়েতে তাল থাকেনা সামাল
সবই ভেঙ্গে হয় চূর,
দুখ সমীরের প্রলয়ে আমার
সুখ গেছে বহু দুর|
এত ব্যাথা ঘাত আর যে সহেনা
বেদনায় কাঁদে মন,
সে কি আর তবে আসিবেনা ফিরে
কোনদিন কোনক্ষণ?|
এমনই করেই  জীবনের যদি
বাকি দিন কেটে যায়,
কেমনে সহিবে এত ব্যাথা ঘাত
এ আমার ছোট কায়|
খোদার দ্বারেতে তুলি দুটি হাত
বলিতেছি রাহমান,
ফিরে দিয়ে তারে আনো এ জীবনে
নব সূর আহবান|