মালেক বুড়োর লম্বা দাড়ি
ফর্সা গায়ের রং,
বয়স ঘড়ির ঘন্টা যে তার
নব্বই-এ ঢং ঢং|
চুল,দাড়ি,ভ্রু সবি যে তার
একদমই গো সাদা,
দু চোখে ফের কাঠের ফ্রেমের
পুরান চশমা বাধা|
সতত হাসির ঢেউ খেলে যায়
বুড়োর দুটি ঠোটে,
হাসলে জোরে হঠাত্‍ করেই
একটু কেশে উঠে|
মুখে যেন খই ফোটে তার
খুললে কথার ঝুরি,
হাজার রকম কেচ্ছা জানে
গল্প ভুরি ভুরি|
মাদুর পেতে উঠোন মাঝে
গল্প জমে তার,
একটা যদি পান জুটে যায়
চায় না কিছুই আর|
সাদা দাড়ি কথার ঝড়ে
দোল খেয়ে যায় বেশ,
সন্ধ্যা হলেও গল্প যেন
চায় না হতে শেষ|
আটকা পড়ে সবাই যত
তার সে কথার জালে,
রসিক বুড়ো ততই যেন
মায়ার যাদু ঢালে|
অবশেষে রাত্রি হলে
গল্পযে হয় শেষ,
বাড়ি ফিরেও কাটতে না চায়
যেন তাহার রেশ|
আমরা হাসি নিত্য ভাসি
বুড়োর গল্প গানে,
নিত্য যে তাই যাই ছুটে তার
ভালবাসার টানে|
যাহার কথায় শুধুই ঝরে
গল্প গানের যাদু,
আর কেহ নয় তিনি মোদের
বুড়ো মালেক দাদু|