কি দেব আর তারে,
কিবা আছে দেবার মত,
পাইনা খুজে অবিরত,
মন ছাড়া মোর নাই
কোন ধন
যা দেব তার করে,
কি দেব আর তারে|
আমিতো নই সুর-বিহঙ্গ
যাহার মিষ্টি সুর,
ভাল লাগায় দেয় ভরিয়ে
মন্দ করে দুর|
হলে না হয় দিতাম
ঢালি,
কন্ঠ আমার ক'রে খালি,
দিতাম ভরে তাহার
জীবন
সেই মায়া ঝংকারে,
কিন্তু আমার নেইকো যে তাও
কেমনে দেব তারে
আমার উপহারে
কি দেব আর তারে|
চন্দ্র হলে দিতাম
তারে
পূর্ণিমাতে ভাসি,
স্নিগ্ধ হত ধরণী তার
তিমির আধার নাশি|
কিন্তু আমি চন্দ্রতো না,
কেমনে তারে দেই
জোছনা,
হলে না হয় দিতাম
তারে
নিত্য ভারে ভারে,
কিন্তু আমার সাধ্য
যে নেই
কেমনে দেব তারে
আমার উপহারে
কি দেব আর তারে|
বৃষ্টি হলে ভিজিয়ে দিতাম
তপ্ত সে তার কায়,
প্রখর জমীন শান্ত হত
বৃষ্টি-জল ছোঁয়ায়|
কিন্তু আমি বৃষ্টিতো নই,
কেমনে তারে দেব যে ঐ,
বৃষ্টি নামের মিষ্টি সুখের
স্পর্শ বারে বারে,
কি দেব তায় ভেবে না পাই
আমার উপহারে
কেউ বলো আমারে
কি দিব আর তারে|
ফুল হলে তায় দিতাম সুবাস
হইত বিমোহিত,
শুধুইযে তার তরে হতাম
নিত্য প্রস্ফুটিত|
কিন্তু আমি নইতো প্রসুন,
মোর মাঝে নেই তার কোন গুন,
থাকলে না হয় দিতাম
তারে সুবাসিত করে,
কিন্তু আমার নেইকো যে তাও
কেমনে দেব তারে
আমার উপহারে
কি দেব আর তারে|
কোন কিছুই না থাকিলেও
আছে একটা মন,
উজাড় করে প্রণয় দিতে
পারি সর্বক্ষণ|
আছে আরো ভালবাসা,
মনের মাঝে স্বপ্ন আশা,
আমার প্রিয় এ মনটাকেই
আজকে দিলাম তারে,
সে কি বলো হবে খুশি
এমন উপহারে?,
কি দেব আর তারে|