অগ্নি ঝরা ভীম আঘাতে,
খুন ঝরা তার সাথে সাথে,
দে ভেঙ্গে দে শক্ত হাতে,
আজকে ওদের সব,
কারে কবে কেয়ার করি?,
বুক ফুলিয়ে অস্ত্র ধরি,
নতুন জয়ের নেশায়
মরি,
যুদ্ধে নামি যব,
দে ভেঙ্গে দে শক্ত হাতে
আজকে ওদের সব|
বৃদ্ধরা কি বুঝবেরে আর
নতুন প্রানের দাম,
ওরা,
মৃত্যুভয়েই নতুন জয়ের
নেয়না মুখে নাম|
তরুণ প্রাণের শক্তি অতি,
ঝঞ্জা সম চলার গতি,
ভয় করেনা নিকষ
রাতি,
খুজতে নতুন ভব্,
বিরতিহীন যায়
এগিয়ে,
বাধার প্রাচীর সব
ডিঙ্গিয়ে,
ভীম অন্ধকার পথ
মাড়িয়ে,
আনতে জয় উত্‍সব,
দে ভেঙ্গে দে শক্ত
হাতে
আজকে ওদের সব|


পরাজয়েও হার
মানিনা
নতুন জয়ের আশে,
দ্বিগুনভাবে জ্বলে উঠি
স্থবিরগুলো হাসে|
মিথ্যা মৃত্যু জীর্ণতাকে,
বৃদ্ধরা যে আঁকড়ে থাকে,
কুসংস্কারের ঘুর্ণি পাকে,
ধংস ওদের সব,
তরুণ খোজে নভ্
সীমানা,
নাশের কোন ধার
ধারেনা,
কেউবা ফেরে কেউ
ফেরেনা,
চায় শুধু জয় রব,
দে ভেঙ্গে দে শক্ত
হাতে
আজকে ওদের সব|


পুরাতনকে ভেঙ্গে চূরে
আনতে নতুন ফের,
তরুণ মাঝেই শক্তি সাহস
পুন্জিভূত ঢের|
তারা,
দুখির মুখে আনতে হাসি,
পরতে রাজি গলায়
ফাঁসি,
হীন মরণ-ডরকে নাশি,
বৈরি করে লব,
তাই এসো আজ তরুণ সবে,
হাতে হাতে হাত
মেলাবে,
ভীষণ দৃঢ় শপথ নেবে,
গড়তে সুখের ভব,
সবাই এসো দেব ভেঙ্গে
আজকে ওদের সব|
=======================[একবার বড়দেরকে ছাড়াই আমরা একটা ক্রিকেট ম্যাচ খেলে হেরে যাই|এতে বড়দের সে কি কূটুক্তি! পরে আমরা বড়দের সাথে একটা ম্যাচ খেলি এবং তাদেরকে হারিয়ে দেই|সেই বড়দের উদ্দেশ্য করেই কবিতাটি লিখেছিলাম]