জীবন পথে
সূর আলোতে
চলছি হেটে একলা পথ,
গতির ধারা
বাধনহারা
সে কখনো হয়নি শ্লথ|
উদ্দামতায়
ভিজিয়ে কায়
উল্কা সম পথ-ভূমি,
দিচ্ছি পাড়ি
সব কে ছাড়ি
যুবক পথিক এই আমি|
লক্ষ হাজার
রাত্রি,নাহার
এক পরে এক করছি শেষ,
তপ্ত কভু
যাচ্ছি তবু
আধার মাঝেও যাচ্ছি বেশ|
হঠাত্‍ দেখি
হৃদয়-পাখি
চলতে গিয়ে ক্লান্ত হায়!,
শুকনো মুখে
করুণ চোখে
চারদিকে চায় জল তৃষায়|
শুধায় মোরে
আর্ত-সুরে
এক ফোটা দাও জল মুখে,
জল কোথা পাই
খুঁজছি যে তাই
জীবন-মরুর এই বুকে|
পেরিয়ে শত
জলের মত
মরিচীকার ভ্রান্তি পথ,
চলছি খুঁজে
মরুর মাঝে
আসল জলের ঝর্ণা,হ্রদ|
অবশেষে
স্নিগ্ধ বেশে
পেলাম তোমার ঝর্ণা-ধার,
আপন জলে
প্রণয় ঢলে
সরাইলে মন-তৃষ্ণা-ভার|
প্রেমের সাজে
বুকের মাঝে
জড়িয়ে নিলে মন-বিহগ,
তোমায় পেয়ে
মরুর কায়ে
সে পেল আজ প্রেম-স্বরগ|