এই ধরণীর কাব্য-শরীর
ছন্দে ছন্দে গড়া,
প্রতিটি চরণ অতি উন্নত
শব্দের জালে জড়া|
কিযে সুন্দর ভাব ভাষা তার
কিযে সুন্দর তাল!,
নিখুঁত বিরাম-চিহ্নের টিপে
শোভানো যে ফের ভাল্|
কোটি নিয়মের বিধান মেনেও
এত সুন্দর কেন?
সেই কবিতার কবি যে স্বয়ং
আল্লাহ তায়ালা শোন!|
তিনি কবি তাই অসীম ছন্দ
তাহার কাব্য মাঝে,
এসো সবে আজ সে কবির গান
গাইবো সকাল সাঁঝে|