মানলিনা তুই নুহুর কথা
অন্তরে তার দিলি ব্যাথা
রইলি হয়ে স্বাধীনচেতা
ভূ-তটিনীর কূলে,
দেখে তাহার কিশতী খানি
বললি হেথা আসবে পানি?
পাগল নুহু সবাই জানি
মানলিনা তায় ভুলে|
আকাশ থেকে ঝরলো বারি
ফের জমীনের জীগর ফাঁড়ি
প্রভুর গজব পড়লো ছড়ি
প্রবল ভীমাক্রোশে,
চল্লিশ রাত্রি দিবস নিতি
ঘটলো যে তোর জীবন ইতি
হইলো কি তোর পরিণতি?
মরলি জলে ভেসে|
হইয়া মিশর অধিপতি
করলি কত প্রাণের ক্ষতি
জ্যোতিষীদের গনন গতি
বললো তোকে যবে,
জন্ম নেবে এমন শিশু
যে হবে তোর বৈরী আশু
এসব শুনে তোর হে পশু!
প্রাণ ভরিল ক্ষোভে|
বললি হেথায় এক বছরে
জন্মিবে যে শিশু ঘরে
ধরি তাদের আপন করে
সংহারিবি প্রাণ,
মারলি কত অবুঝ হিয়া
মায়ের বুকে আঘাত দিয়া
নির্মমতার ঢেউ তুলিয়া
ওরেও নাদান!|
তবু কি তুই রেহায় পেলি?
আপন ঘরেই তায় রাখিলি
হারলি প্রভুর সঙ্গে খেলি
বুঝলিনা তার চাল,
খোদার দাবি করে নিজে
করলি জাহির সকাল সাঝেঁ
শিরক গুনা'র নদীর মাঝে
ধরলি নিজেই হাল|
মুসার পরে হইলি প্রবল
মারতে মুসলমানদের দল
নীল নদে তাই ডুবলি সকল
রইলি মরে ভেসে,
খোদার সাথে বিদ্রোহ হায়!
সহ্য কি আর যায় করা যায়
জগতবাসি দেখলো যে তাই
তোর সে যাওয়া ফেঁসে|
______________________ক্রমশ....