তুইতো পাপী আবু জেহেল
ন'সতো পুন্য বায়ু হিমেল
খেললি কত ধংসেরই খেল
মুসলমানের সাথে,
মারতে আপন ভাতিজারে
হুকুম দিলি তুই সবারে
পারলি কি তুই মারতে তারে?
তোর সে ভয়াল ঘাতে|
বরং নবীর তরবারী
জাহান্নামের পথটি ধরি
পাঠিয়ে দিল তোদের মারি
বদর রনাঙ্গনে,
ঝন্ ঝনা ঝন্ ঝঞ্জা বাজে
পড়লি লুটে জমীন মাঝে
তিনশো তেরোর সম্মুখেযে
মরলি হাজার জনে|
কেমন হলো তোর পরিণাম?
চলে গেলি ঐ জাহান্নাম
জ্বলবি যেথায় তুই অবিরাম
নেই কোন শেষ যার,
মরবি সেথায়? পারবিনা তা
মওত নামের ঐ পশুটা
কৃপাণ তলে কাটবে মাথা
নাশ হবেনা আর|
বৃক্ষ যখন বাড়ে অতি
ঝড় মাঝে তার হয়রে ক্ষতি
হারায় সুখের জীবন গতি
কেউ হয়ে যায় লীন,
তেমনি তোদের পাপের ধারা
চলছে দ্রুত আত্মহারা
প্রভুর গজব আসবে ত্বরা
মুছতে তোদের চিন্|
কার ধরাতে থাকিস সুখে?
রব নামে জপ করিস মুখে?
তার খেয়ে তুই তারি বুকে
জ্বালিস ক্রোধ অনল,
সে যদি আজ বলে তোকে
বের হয়ে যা ধরা থেকে
পারবি কি তুই যেতে ভেগে?
আছে কি সেই বল?
বল না পাপী বল|
জীবন ঘুড়ি আকাশ গা তে
উড়ছে নাটাই খোদার হাতে
করবি কত পাপ ধরাতে?
করগে মনের সুখে,
সুতাখানি ঢিল দেওয়া তোর
হস্তে বাধা মহান প্রভুর
পাপ মাঝে যব হইবি বিভোর
টানবে নিজের দিকে|
সকল খেলা সাঙ্গ হবে
উড়বিনা আর জীবন নভে
খোদার বিচার শুরু হবে
বাঁচবি কি তুই শেষে?
জ্বলবি তোরা অনন্ত কাল
বলবেন খোদা জ্বাল আরো জ্বাল
সেদিন হবি ভীষণ কাঙ্গাল
দেখবেন প্রভু হেসে,
হে পাপী তুই শাস্তি স্রোতে
শুধুই যাবি ভেসে|
______________________শেষ