কারুণ যে তোর সেনাপতি
সম্পদ যার ছিল অতি
স্বর্ণ,হিরা,মুক্তা,মতি
কি ছিলনা তার?,
খোদার হুকুম মানলোনা সে
পড়লো যে তাই জমীন গ্রাসে
অর্থ বিভব আপন দ্বেষে
হইলো যে মিসমার|
তুইতো ঈসার মূর্তি গড়ি
খোদার সাথে শিরক করি
মূর্তি পূজায় বিশ্ব ভরি
ভরলি গগন মেঘে,
বললি তারে খোদার ছেলে
সেজদা করো সামনে পেলে
শিরক পাখির পালক মেলে
উড়লি ভীষণ বেগে|
মূর্তি,গাভী,বৃক্ষ, আগুন
পাহাড়,নদী,চন্দ্র, অরুণ
করলি পূজা কত নতুন
মানলিনা এক রবএ,
মারতে ঈসা বানাইলি শূল
নড়াইতে তার পারলিকি চুল?
মারলি নিজের লোক করে ভুল
মারবি ঈসায় যবে|
আইয়ামে সে জাহেলিয়া
ভরলি পাপে আপন হিয়া
ঘৃণ্য দম্ভ প্রকাশিয়া
করলি কত কিছু,
খেলার পুতুল নারী তোদের
দিসনি মুল্য একটু যাদের
উড়তো তাদের বিহগ সাধের
তোদের মতের পিছু|
হাজার নারী তোরই হাতে
লাঞ্চিত হয় দিনে রাতে
মারিস কন্যা আপন ঘাতে
জ্যান্ত কবর মাঝে,
মদ,জুয়া আর নারীর খেলা
এমনি তোদের কাটে বেলা
বসাছ তোরা পাপের মেলা
সকাল বিকাল সাঁঝে|
দাস দাসীরা তোদের কাছে
কুকুর সম রইতো বেঁচে
তাদের জীবন মরে বাঁচে
তোদের অভিপ্রায়ে,
নিজ মেয়েরেই করলি বিয়া
ঘর সাজালি তারেই নিয়া
বলনারে তোর কেমন হিয়া?
বাধলোনা কি গায়ে?|
______________________ক্রমশ...