তোমার,
অগ্নিবীণার বিষ-সুর-বানে
বাজে বিদ্রোহী গান,
জীর্ণ শীর্ণ পঁচা শৈবাল
করিয়াছ খান খান|
তব বুকে সদা প্রজ্জলিতহে
যৌবন-হুতাশন,
সাম্য,ন্যায়ের পক্ষে করেছ
অগ্নি উদগীরণ|
আধারের বুকে লাথি মেরে তুমি
আনতে নতুন ভোর,
আঘাতের পর হেনেছ আঘাত
ভেঙ্গেছ কারার দোর|
সুর পাখি হয়ে আবার ভূবনে
বিলায়ে গিয়েছ সুর,
সবার কন্ঠে বেজে উঠে আজো
সেই গান সুমধুর|
পুরাতন আর পঁচা অতীতরে
দলেছ আপন পায়,
বাসি বসুধার নব অভিযানে
ভুলেছ মৃত্যুটায়|
বলিয়াছ তুমি"বিশ্ব ঘুরিয়া দেখিয়াছি আমি ভাই,
প্রেম জাগাইতে প্রহারের মত
অমোঘ ওষুধ নাই|
বনের হিংস্র পশুরাও এসে
প্রেম ভরে চাটে পা,
প্রহারের চোটে যদিবা তাদের
হাড়ে হাড়ে ফোটে ঘা"|
তাইতো জাগাতে প্রেম এ ধরাতে
ঘাতিছ মরণ-ঘাত,
প্রহারে প্রহারে অন্যায় বুকে
এনেছ প্রেম প্রভাত|
তোমার গড়া সে প্রেমের পৃথিবী
তোমার বাধা সে সুর,
অন্যায় আর অপঘাতে আজ
ভাঙ্গিয়া হয়েছে চূর|
এখন তোমার বড় দরকার
হে কবি তাপসবর,
কাগজের মাঠে কলম-কৃপাণে
কাটিতে জালিম ধড়|
ফিরে এসো তুমি হে কবি শ্রেষ্ট
আমাদের মাঝে ফের,
গড়তে নতুন ধরা আস হাতে
নিয়ে মসি,শমসের|
========================[জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৪তম জন্মবার্ষিকী উপলক্ষে কবিতাটি লিখেছিলাম]