নীল আকাশে
আজও ভাসে
দেখো মেঘের ভেলা,
হাওয়ার দোলে
গগন কোলে
নিত্য করে খেলা|


হঠাত্‍ করে
আজও পরে
কালো কাপড় খানি,
রিমঝিমিয়ে
ছন্দ নিয়ে
ঝরায় চোখের পানি|


তার পরশে
খুব হরষে
আজও ধরার প্রাণ,
তপ্ত বুকে
মিলন সুখে
গায় সবুজের গান|


চাদের চিত্ত
আজও নিত্য
ভরে জোত্‍স্না বানে,
সবাই ধরার
ঘুমায় যে তার
রূপের উপাধানে|


লক্ষ তারা
আজও যারা
নিশার গগন বুকে,
পিদিম জ্বালে
আপন আলে
আধারটাকে রুখে|


পাখির তানে
নতুন গানে
আজও সে ভোর আসে,
সুখ প্রকৃতি
আজও নিতি
খলখলিয়ে হাসে|


পূব গগনে
ভোর লগনে
একটা লালের টিপ,
ঘুচায় আধার
আজও যে তার
দীপ্ত আলোর দীপ|


ফুল ফুটে রয়
ফুল বনময়
আজও গাছে গাছে,
ভ্রমর এসে
ভালবেসে
জড়ায় বুকের কাছে|


ধরার কাছে
সবই আছে
যেমন ছিল আগে,
সবকিছু ঠিক
এদিক সেদিক
হয়নি কোন রাগে|


শুধুই প্রিয়া
আমার হিয়া
শুন্য তুমি ছাড়া,
ছন্দ পতন
তাইতো এখন
বেড়ায় কাব্য পাড়া|