পৃথিবী আমার
নিগূঢ় আঁধার
ধুলায় মলিন দেহ,
নেয়নাতো খোঁজ কেহ,
বিথী পল্লবে
বিরহ আহবে
ধংস হরিত্ গেহ|
সুখের লগ্ন
দুখেতে মগ্ন
পুষিত স্বপ্ন লীন,
তার তনু অতি ক্ষীন,
মোর আশা-সূর
দুর বহুদুর
নেই তার কোন চিন্|
প্রতিকুল স্রোতে
ঝড়ের আঘাতে
ভ্রষ্ট প্রেমের নাও,
যাবে সে যে কোন্ গাও?,
ছল তরঙ্গ
ফুলিয়া অঙ্গ
দিতেছে মৃত্যু ঘাও|
হৃদয় ললনা
করেছে ছলনা
তুলিয়া আপন ফণী,
যেন তা জহর খনি,
অন্তর তলে
সেই সে গরলে
উঠিতেছে নাশ ধ্বনী|
গত সমীরণ
করিতেছে রণ
ভাঙ্গিয়া জিগর দ্বার,
সব আজি মিসমার
আমার প্রভাতে
তোমার আঘাতে
সূর্য মেঘের আড়|
মম এ চিত্তে
বেদনা নৃত্যে
সাজিয়া যমের সাজ,
বেড়েছে দুখের নাচ,
করাল হস্ত
ভাঙ্গে সমস্ত
হৃদয় পৃথ্বীর কাঁচ|
কালের পিছনে
তোমারি যতনে
গড়েছিল যেই নীড়,
আজ তাহা চৌচির,
দু আখি অঙ্গে
জোর তরঙ্গে
বহিছে ব্যাথার নীর|
মাঝপথের ঐ
সুখগুলো কই
ঝড়িয়া পড়েছে প্রিয়া?
মরমরে ভাঙ্গে হিয়া,
নাকি তুমি সেই
আপন হাতেই
সবগুলো গেছ নিয়া?|
জোত্‍স্না আবহে
আলোর প্রবাহে
সুখ নেই আছে দুখ,
ভরেনাযে আর বুক,
ভীম রাহুগ্রাসে
মোর চাঁদ ভাসে
নভে, নিষ্প্রান মুখ|
কোন ঝটিকায়
ভেঙ্গে গেল হায়!
সঞ্চিত সুরমালা,
বেড়েছে বেসুর জ্বালা,
অতীত আলয়ে
তব অভিনয়ে
লেগেছে ব্যাথার তালা|
তোমার সরবে
আমার এ ভবে
ফুটিত যে ফুলকলি,
গন্ধে মোহিত অলি,
সেই ফুল ঝরে
কালের উদরে
গিয়েছেযে আজ চলি|
_______________________ক্রমশ..