তোমার পৃথিবী
প্রেমের সে রবি
অন্যতে দিশেহারা,
বহে স্নেহ সুখ ধারা,
আমার ধরনী
দুখের সজনী
আঁধারে সবিতা ভরা|
ইসরাফিলের
শিঙ্গা মুখের
প্রতিফল যেন আমি,
মোর কিয়ামত
এসেছে সে ওকত্
তব বিমুখতা চুমি|
তব কৌশল
আজকে সফল
মম কৌশল নাশ,
মিটেছে তোমার আশ?
মিথ্যা প্রণয়ে
গড়েছ হৃদয়ে
ব্যাথাময় ইতিহাস|
তোমার দু চোখে
কেমনে কোথেকে
আসেগো এমন জল?,
যেন তা শ্রাবন ঢল,
সেই ধারাপাত
সে জল প্রপাত
আমারে করেছে তল|
প্রেমের রাগিনী
কখনো বাজেনি
তব হৃদ বীণা তারে,
বাজাতে চেয়েছি যারে,
সে সুর আলোকে
কখনো অলোখে
আসোনি আমার পাড়ে|
কতযে ফাগুন
জ্বেলেছে আগুন
জ্বলেনি তোমার মন,
কোনদিন কোনক্ষন,
কৃষ্ণচূড়াও
ঝরেছে কোথাও
আসেনি প্রেম লগন|
তোমারতো চাওয়া
আমাকে না পাওয়া
দুঃখটা দেওয়া মূল,
তীরে বসি ভাঙ্গা কূল,
তাইতো জীবনে
আসেনি ফাগুনে
সুখ করে কভু ভুল|
স্তব্ধ অবনী
অন্ধ রজনী
পুর্ণিমা নেই তাতে,
পন্থ চলিব যাতে,
অমাবশ্যার
আঘাতে আমার
পৃথিবী আঁধার রাতে|
সে আঁধার রাত
ভেদে নাহি প্রাত
আসে নিয়ে নব সূর,
সে যে বড় নিষ্ঠুর,
মোর পুর্বাশা
আঁধিয়ারে ঠাসা
দিবসের আশা চূর|
এই,
দীর্ঘ রজনী
পোহাবেনা জানি
প্রভা তনু কঙ্কাল,
বন্ধ মোর সকাল,
আলোতে এসেছি
আঁধারে পশেছি
রবো হেথা চিরকাল|
___________________শেষ..