প্রসুন গহন হয়কি শোভন
বৃক্ষ যদি শুন্য রয়?,
অলক-বাহার সাজে কি আর
পত্রে যদি ফুল না হয়?|


পুর্ণ চাঁদের জোত্‍স্না বিনে
রাত কি পরে কিরণ বেশ?,
আঁধার আঁধার এই
আঁধারে
পথিক কি পায় পথের শেষ?|


রুক্ষ ধরার দিল
ভরে কি
আসার বিহীন সুখ নীরে?,
সৃজন গানের সুর
ধরিয়া
সুর-পাখি গান গায় কিরে?|


নীরদ যদি গগন-আনন
লুকিয়ে ফেলে আপন কায়?,
তাহার আড়ে অরুণ-কিরণ
তখন কি আর প্রকাশ পায়?|


পবন ঘাতে দোল
খেয়ে যায়
ঐ যে বনের গুচ্ছ কেশ,
অনিল বিনে অরণ্য
কি
এমন দোলায় দুলবে বেশ?|


সাগর পানে সেইতো
ছোটে
যেই নদীটার উর্মী রয়,
ঢেউ ছাড়া কি তরঙ্গিনীর
সিন্ধুতেগো মিলন হয়?|


বাসর নিলয় পুর্ণ
কি হয়
আনন্দ আর সুখ-গানে?,
প্রিয় এবং প্রিয়ার
যদি
বিয়োগ থাকে মাঝখানে|


লোচন নীরের প্রবল
তোড়ে
যদিও আসে ভীষণ বান,
দুঃখ সেথায় করবে গাহন
হেসে অট্টহাসির তান|


সেই শকুনীর?
ভাবনাতো নেই
বেশতো আছে পর সদন,
ছলন মেঘের আড়ে করি
তোমার সুখের সূর গোপন|


যাহার লয়ে তোমার
ভবে
ভীষণ বেদন অন্ধকার,
অসহ্যেরই রোষানলে
রুদ্ধ খুশির মুক্তদ্বার|


শুন্য+এক-এ
হয়নাতো দুই
ফলটাযে তার এক-ই -রয়,
নাব্যতাহীন
তরঙ্গিনীর
সিন্ধুতে কি মিলন
হয়?|