সাঁঝের বেলা যখন শুনি
বাশবাগানে ঐ,
পাখিদের হৈ চৈ,
মনটা তখন যায় হারিয়ে,
খুশির ভেলায় গা এলিয়ে,
জানিনা তা কই?|
ভোর বিহানে ঘাসের
পরে
যখন শিশির জ'মে,
সূর-বিভা রয় চূমে,
মন তখন তার দীপ্ত বুকে,
থাকতে যে চায় ভীষণ সুখে,
অনন্তকাল ঘুমে|
আবার যখন সবুজ মাঠে
উঠে হাওয়ার দোল,
মনটা হয় উতোল,
দৃষ্টি জুড়ায় তার পরশে,
মন-পরীরা তাই হরষে,
বাজায় মনে ঢোল|
তপ্ত দিনে রিমঝিমিয়ে
বৃষ্টি যখন ঝরে,
টিনের চালের পরে,
তখন যে তার ছন্দ-তালে,
দোল উঠে মন-গাছের ডালে,
দুখ-পাতা যায় ঝরে|
আকাশ তলে বকের
সারি
যখন উড়ে যায়,
সারি সারি তায়,
দেখতে আরো কাঁপন জাগে,
মন-ধরনীর স্বপ্ন বাগে,
আর্ জাগে এই কায়|
এমন সকল মন হারানো
সুখ-মুহুর্ত-ভূমি,
কোথায় পাবে তুমি?,
এসো আমার সবুজ গাঁয়ে,
রূপ পরীরা তোমার পেয়ে,
নিত্য যাবে চুমি|