সবিতা পড়েছে ঢলে যামিনীর ক্রোড়ে,
আধারে পড়েছে ঢাকা পৃথিবী সকল,
নভেতে কৃষ্ণ মেঘ থরে বিথরে,
তুড়িতে চায়সে যেন শান্তি আগল|
ঈষত্‍ সমীরে হয়ে কিছুটা নীরব,
রিমঝিম ছাড়ে জল আপন আখির,
মিলন সুখেতে গায় সুখ-গান ভব,
বুকে নিতে জল যেন ছিল সে অধীর|
এহেন্ লগনে বসি জানালার পাশে,
শুনছি মিলনে- সেই সুখ নিঃশ্বাস,
দখিনা মলয় ধীরে ধীরে ছুটে আসে,
আধারে মিলন সুখে ভাসে দিগপাশ|
হেন ক্ষনে প্রিয়া ঘরে আলোর মিছিল,
অপলক চোখে চেয়ে দেখিছে আমায়,
মিলে গিয়ে তার চোখে মম চোখ বিল,
প্রণয় সলীলে ভিজে দুজনার কায়|
আহবানে ভরা সেই পলক আঘাত,
ছন্দে ভিজায় মন শুধু বারেবারে,
মিলনের জলে যদি ভাসিয়া হঠাত্‍,
পেতাম একেলা আজ আমার প্রিয়ারে|
সুখের প্রপাতে হত দুজনার নাওয়া,
মিলিত বৃষ্টি নীর ছন্দ সাগরে,
বহিত তপ্ত দিলে শীতল এক হাওয়া,
ইশারা ভ্রমিত আজি কথার সফরে|
আমার আকাশ বসে গোনে সে প্রহর,
আসবে কবে সে মেঘ গতরে আমার,
ঝরিয়ে মিলন জল শুধু ঝরঝর,
আছড়ে পড়বে গিয়ে বুক মাঝে তার|
সে পেতে আমার জল মেলিয়া দু কর,
চাহিয়া রহিবে শুধু আকাশে আমার,
কখন যে মেঘ বাণী করে কড়কড়,
ছাড়িব প্রেমের নীর বুকেতে তাহার|
পরম সুখেতে নেবে জড়িয়ে আমায়,
শীতল করিব বুক দুজনে দুজন,
তার বুকে মাথা রাখি প্রণয় কাদায়,
মাখিয়া থাকিব সুখে দুয়ে আজীবন|