ওহে জ্বালাময়ী স্মৃতি!,
তোমার কি নেই ইতি?


সবি চলে যায়
কেউ নাহি হায়!
থাকে জীগরের ক্রোড়ে,
তুমি কেন রও?
ভাসিয়া না যাও
উত্তাল ঢেউ তোড়ে|


একাকী লগনে
তব জ্বালাতনে
মরে মন-উত্‍পল,
বুঝি পাও সুখ
ভরে তব বুক
ঝরিয়ে চোখের জল?|


অগ্নি-বেদন
জীবনী শ্রাবন
তুমি হলে তার মূল,
যদি তব ঝড়
না করে নোঙর
নদে।পাব ঠিক কূল|


ডুবিয়া তপন
সুখের কিরণ
কোথা গেছে নাহি জানি,
এসে তম-ভূমি
কেন দাও তুমি?
মিছে তার হাতছানি|


ভুলিতে যে গান
আজিকা এ প্রাণ
ভাঙ্গিয়াছে সুর-দ্বার,
মরিচীকা হয়ে
তার পাল নায়ে
তোল কেন বার বার?|


যে প্রেম নদীতে
প্রিয়ার আঘাতে
জেগে আছে বালুচর,
সেথায় আসিয়া
মিছে আশা দিয়া
বাধ কেন তার ঘর?|


তব পদতান
শুনে শুনে কান
চায় হোক তব শেষ,
মিছে গেয়ে গান
জাগায়ে যে প্রাণ
আনো শ্রাবনের রেশ|


ঘুর্ণি ও ঝড়ে
কত ভেঙ্গে পড়ে
গাছপালা বাড়ি ঘর,
কেন সেই ঝড়ে
ভেঙ্গে নাহি পড়ে
ও দেহ ভয়ংকর?|


ওহে জ্বালাময়ী স্মৃতি,
কখনো কি হায়!
ছোঁবেনা তোমায়
ফেরাউন সম ইতি?|