প্রতিশোধের অগ্নি-জ্বালা
বক্ষে আমার করছে খেলা
জোশ জেগেছে
টগবগে খুন-বিন্দুতে,
সর্বনাশা কাল বোশেখী
আসছি তেড়ে দেখ্ বসে কি
ভীম প্রলয়ের
ঝড় তুলি তোর সিন্ধুতে|
প্রবল ক্ষোভের উল্কা-ধারা
ঝড় মাঝে মোর আত্মহারা
দেখ্ না ভেবে
কেমন হবে তার প্রকাশ?,
হে নাস্তিক অত্যাচারী!
ভাঙ্গবো যে তোর দর্প ভারী
কাড়বো সে জোর
যার বলে তুই খুন বহাস|
এক লাফে তোর বুকের পরে
পড়বো গিয়ে ভীষণ জোরে
রক্ত-মাতাল
ধ্বংস-পাগল এই আমি,
হাড় পাজরের মেশামেশি
করবো যে তোর বুকে বসি
দেখবি শুধুই
বোকার মত পাগলামী|
হেসে ভীষণ অট্টহাসি
করবো খেলা মহাত্রাসী
খুনের নেশায়
দেখিস কেমন হই বিভোর,
হেরি ভীষণ প্রলয় নৃত্য
কাঁপবে যে তোর পরাণ চিত্ত
উর্ধশ্বাসে
ছাড়বে শরীর প্রাণ ভ্রমোর|
অবাধ্যতার টুটি চেপে
তোর পাতকী! বিশ্ব কেঁপে
আনবো ভবে
নতুন সূর্য সুখ-প্রভাত,
নতুন ভোরের নতুন গানে
ভিজবে সবাই পুণ্য বানে
বইবে সদা
স্নিগ্ধ সুখের জল প্রপাত|
আমিও তখন ফিরবো গেহে
শান্ত হয়ে কোমল দেহে
আসবো আবার
যদি তোদের কেউ আসে,
খেলবো যে ফের মরণ খেলা
সংহারিবো নিত্য বেলা
জীবন তোদের
নৃত্যিয়া ভীম উল্লাসে|