কন্যা! এ মন প্রতিটি ক্ষণ
কি বলে তা জানো?
"কিচ্ছু না চাই শুধু আমার
প্রাণটা প্রাণে আনো"|
আনতে সে প্রাণ নিত্য আমি
হন্য হয়ে খুঁজি,
কিন্তু কোথাও পাইনা তারে
ক্লান্তিতে চোখ বুজি|
কোথায় যে রয় কোন শহরে
কোন সে পথের বাঁকে?
কিছুই যে তার জানিনা গো
কেমনে পাব তাকে|
মনের মাঝে সদায় বাজে
একটা গানের সুর,
প্রাণ বিহনে কেমনে একা
থাকবো অন্তঃপুর|
কন্যা তুমি জানো কি সেই
প্রাণের বাড়ির খোঁজ?,
জানলে ব'লো আনতে তারে
ধর্ণা দিব রোজ|
এসব শুনে রইলে তুমি
আমার পানে চেয়ে,
ঈষত্‍ হাসি নামলো তোমার
রাঙা অধর বেয়ে|
বললে তুমি প্রাণকে আমার
বলতে তোমার কথা,
ও প্রাণ যদি চায় মম প্রাণ
তবেই সার্থকতা|
সঁপে দিবে তোমার ও প্রাণ
আমার প্রাণের তরে,
প্রাণে প্রাণে মিলবে জুটি
ভালবাসার ঘরে|
অধীর এ মন কন্যা আমার
তোমার কথা শুনি,
বললো তারে নিয়ে যেতে
তার ভবে এক্ষুণি|
তাইতো কন্যা দিলে তোমার
প্রাণটা প্রাণের টানে,
প্রাণে প্রাণে এক হয়ে আজ
মজলো প্রেমের গানে|