ভ্যাপসা গরম করছে বিরাজ
বাতাসে,
আঁধার-কালো মেঘ জমেছে
আকাশে|
শরীর ভিজে যাচ্ছে প্রচুর
ঘামেতে,
টিকছেনা মন আজকে কোনই
কামেতে|
চাতক ডেকে মরছে যে এই
গরমে,
অস্বস্তিরা পৌছে গেছে
চরমে|
ফিরছে চাষী লাঙ্গল কাঁধে
বাড়িতে,
উফ! কি গরম টান ধরেছে
নাড়ীতে|
সবাই আছে আকাশ পানে
তাকিয়ে,
বৃষ্টি-আশার স্বপ্ন চোখে
মাখিয়ে|
হঠাত্‍ই মেঘ হেকে উঠে
গর্জনে,
আপন আখির জল ছেড়ে দেয়
বর্ষনে|
ঠান্ডা হাওয়াই তার সে প্রবল
কান্নাতে,
স্বস্তি যেন ফিরলো দেহের
জান্নাতে|