ওগো মায়াবিনী!
বুকে ব্যথা দানি
মোর,পেলে কোন সুখ?,
বিষধর ফনী
মনে উঠে ধ্বনী
থরথর কাঁপে বুক|
তার লয়ে মোর হায়!,
বেঁচে থাকা হলো দায়,
ভীম দংশনে
বিনা বন্ধনে
বিষে নীল দেহ প্রায়|
পুর্ণ যে মোর
দু আখি সাগর
অঝোর অশ্রুধারে,
ছাপিয়া দু ধার
দ্রুত অনিবার
বহিতেছে চারিধারে|
সে প্লাবনে ডুবি সুখ,
রিক্ত করেছে বুক,
সে খালি চিত্তে
বেদনা নৃত্যে
প্রলয় আনিছে দুখ|
চলে গেলে তুমি
রেখে স্থলভূমি
আমার জলজ প্রাণ,
ভাবিলেনা প্রিয়া
রবে কি বাঁচিয়া?
সে,না হবে অবসান?|
মরি তাই ছটফটে,
খুজে ফিরি ধরা-তটে,
জল।নাহি পাই
বলো কোথা যাই
বলি তাই অকপটে|
শুনি কোন্ গান?
এতটা পাষাণ
হলে ও বন্ধু তুমি,
ব্যথা-দুখ-ভার
দিলে বুক পার
নিষ্ঠুরতাকে চুমি|
কেমন অন্তর তব,
কি আর তোমারে ক'বো,
জীবনে মরণে
সুখ-দুখ-ক্ষণে
তব পথই চেয়ে রবো|
বলো কোন্ সুখে?
হানিলে এ বুকে
তীর ব্যথা বেদনার,
ভাসালে আমারে
রক্ত সাগরে
বলো কেন তুমি?আর|
ভুলেও ডাকোনা মোরে,
কূটুক্তিরও সুরে,
হেন দুখে হায়!
রাখিয়া আমায়
কেমনে গেলেগো দুরে?|
অতীতের সব
স্মৃতি মনে তব
মারেনাকিষত্‍ উকি?,
তবে কি তোমার
মন-কান্তার
ভরা ছিল দিয়ে ফাঁকি?|
নাকি তব মনালয়?,
অন্যে করেছে জয়,
বুঝি তার গানে
তব কানে কানে
সুখ পাখি কথা কয়?|
এমনই গো হয় যদি,
বলে যাই তবে
তারে নিয়ে ভবে
সুখে থেকো নিরবধি|