বিশ্ব যখন
পুর্ণ ভীষণ
পাপের পঁচা বাসে,
প্রেমপ্রিতী আর
মানবতার
দম ফুরিয়ে আসে|
যখন ধরা
দিশেহারা
চাইছে শান্তি সুখ,
অত্যাচার আর
অবাধ্যতার
সইতে নারি দুখ|
তখন ভবে
মহান রব-এ
শান্তি বাহক বেশে,
বন্ধুকে তার
পাঠালেন দুর
আরব মরুর দেশে|
আসলো ধরায়
সুবাস খরায়
ফুটন্ত এক ফুল,
শ্রেষ্ঠ সাজে
কারুকাজে
মোহাম্মাদ রাসুল|
সে ফুলটা আজ
গন্ধেরি রাজ
বসুন্ধরার পরে,
গন্ধ শুকে
সকল লোকে
বাসলো ভাল তারে|
আসলো নেমে
তাহার প্রেমে
সকল বিশ্ববাসি,
তাহার ছোয়ায়
ফুটলো ধরায়
মানবতার হাসি|
ফুলের কায়ে
রূপের বায়ে
উপচে পড়া ঢেউয়ে,
অখিলবাসির
মুখে হাসির
উঠলো রেখা ধেওয়ে|
তাহার রূপে
চুপে চুপে
কাড়লো সবার মন,
দেখে তাহার
রূপের বাহার
মুগ্ধ এই ভূবন|
ফুলটারি গাছ
প্রভুরই পাছ
অতীব আত্মীয়,
প্রভুই তারে
ধরার পরে
পাঠাইয়াছেন স্বীয়|