পৃথিবীটা আজ বড় অশান্ত,অচল.
বিপর্যয় হেসে উঠে অতি উল্লাসে,
মুখ সেঁটে পড়ে আছে পুণ্যেরা সকল.
লাশের সমুদ্র-গন্ধ বাতাসে বাতাসে|
পৃথিবী-নয়ন মিথ্যা-আবরণে ঢাকা,
পাপে তাপে পরিপুর্ণ তার পুরো কায়.
বিশ্বাস ও ভালবাসা,অবিশ্বাসে আঁকা,
এক্ষুণি প্রাণটা তার যায় বুঝি যায়|
অবিচার,অনাচার,খুন, রাহাজানি
এসবের ঘাতে তার ওষ্ঠাগত প্রাণ.
মানুষই টানছে নিত্য এ পাপের ঘানি,
কারো মুখে নেই কোন সত্য-সুরে গান|
পৃথিবী কাঁদছে চুপে চুপে অবিরত,
দেখে আজি মানবতার  দুঃখ,দুর্দশা,
সে শিশুর চিত্‍কারে যে আছে অভুক্ত,
হারিয়ে ফেলেছে বুঝি শান্তনার ভাষা|
কবে হবে ভবের এই দুর্দশা দুর?,
আসবে ধরায় কবে শান্তি,সুখ ফিরে.
হাসবে পৃথিবী সুখে সতত প্রচুর,
উঠিবে নতুন সূর নিশি বুক চিরে|