উষ্ণ তাজা প্রাণ-খুনে আজ
খেলছে হোলি দেখ্ চেয়ে,
পিচঢালা ঐ পথের নুড়ি
পাথর সাকল, খুন পেয়ে|


ডুকরে কাঁদে দখিন হাওয়াও
বইতে গিয়ে রক্ত ঘ্রাণ,
বিবেক তবু অন্ধ ঘুমে
সবখানে আজ তার প্রমান|


রাজপথে ঐ পিচাশগুলোর
হুংকারে আজ সব বিকল,
বিস্ফোরণের ধুম ভেদী ঐ
পাচ্ছেনা সুর ক্ষৌণী-তল|


লাশের বুকে নৃত্য করে
শক্ত বুটের ক্রর-ডাকাত,
গদির লোভে বর্বরতার
নিত্য বহায় জল-প্রপাত|


অস্ত্র-মেঘের বুলেট-ধারায়
প্লাবিত হয় গ্রাম শহর,
যায় মিশে তা'য় কোন্ বা বধুর
মেহেদী রং সুখ-প্রহর|


আগুন নিয়ে চলছে খেলা
জ্বলছে সোনার পূর্ণ দেশ,
আর্তনাদ আর হাহাকারে
জাহান্নামের ধরছে বেশ|


বন্ধ হবে এসব কবে
আসবে আবার শান্তি ফের,
দুই পিচাশীর মৃত্যু হলে
তবেই কি এর মিটবে জের?|


তাই যদি হয় হে রাহমান!
দাওনা ওদের শেষ করে,
আসুক আবার এ দেশ আমার
স্বার্ণমাতার বেশ ধরে|