কাল থেকে মহাকাল,
ঞ্জানী,গুনী,ধনী আমির,নিঃস্ব
জীবন্ত সবি তাবত্‍ বিশ্ব
দেখেছে উন্মাতাল,
ভীম দানবীয় যমের নৃত্য
সকলেরে সে যে করেছে রিক্ত
খেটেছে কি কোন চাল?
নাকি তার হাতে সঁপিয়া নিজেকে
ছেড়েছে ধরার হাল?
কাল থেকে মহাকাল|


চিরসত্য সে চির নির্মম
সময়ের আগে থাকে হরদম
পরে বিয়োগের শাল,
আমরা যে তবু মরিচীকা সুখে
ভুলে রই তারে বাধিনাতো বুকে
বুনি স্বপনের জাল,
সে স্বপন কারো হয়েছে কি চির-
স্থায়ী না ভেঙ্গেছে ডাল?
কাল থেকে মহাকাল|


হঠাত্‍ একদা চুপি চুপি এসে
জীবনের নায়ে ছিড়ে দেয়গো সে
হায়াতের তোলা পাল,
শত আকুতিও তখন যে তার
মাথা নিচু করে মেনে নেয় হার
কেটে যায় সুখ-তাল,
কাঙ্গাল রূপেতে হারায় নিজেকে
ঐ অসীমের খাল,
কাল থেকে মহাকাল|