চেয়ে দেখো নদী
ছোটে নিরবধি
........দুর্বার গতিবেগে,
কাঁপে দুই তীর
জোরে কভু ধীর
.....উত্তাল ঢেউ লেগে|


মনে প্রাণে ওর
তারুণ্য ঘোর
........যৌবন উচ্ছাস,
শুধু দুর্দম
তালে হরদম
...ছোটা তার অভ্যাস|


কত পথ বেয়ে
এঁকেবেকে ধেয়ে
....ছোটে সাগরের পানে,
প্রতিকূলতার
ভেঙ্গে দিয়ে পা'ড়
....মিশে জীবনের গানে|


আপনার জলে
দু পার ফসলে
....জাগিয়ে সে যায় প্রাণ,
অপরের তরে
মুক্ত দু করে
....আপনারে করে দান|


কভু কি সে থামে?
বলো কোন যামে?
.....ক্লান্তি ও অবসাদে,
নাকি ছুটে চলে?
সব পায়ে দলে
....কলকল সুরনাদে|


ছুটে চলে যত
বড় হয় তত
..ঢেউয়ে ঢেউয়ে ভেঙ্গে কূল,
তাই বলি সবে
শোন এই ভবে
....ছুটে চলাটাই মূল|


দৃঢ় মনোবল
নিয়ে প্রতিপল
....ছুটে চলো যদি আগে,
এ জীবন তবে
পূর্ণ যে হবে
....সাফল্যতার রাগে|