কাঁচ-গোসলে যখন তোমার
রোদের প্রার্থী চুল,
রূপোয় তখন দৃষ্টিজোড়া
বিস্ময়ে হয় স্থুল্|


যদিওবা কাক হয়ে যায়
কাফন-কাশের মেঘ,
ঘাসের মাটি সূর্য ছোঁয়ার
পায় যদি উদ্বেগ|


তবু তোমার চিরুণী হাত
যদি বিছায় পিঠ,
সূর্য লোভে ঠিকরে বেরোয়
ফসকে মেঘের গিট|


তোমার খুশবু মেঘ নিঃসৃত
দু এক বিন্দু জল,
ঠোট ছোঁয়াতে মিষ্টি বাড়ায়
রোদের কোলাহল|


হয় দখিনাও ব্যতিব্যস্ত
ভেঙ্গে ঘরের খিল,
সুবাস ভ্রুনে গর্ভ-ভূমির
ভরতে ফাঁকা ঝিল|


জমাট সুতোয় ত্রস্তে যখন
নাচাও তোমার হাত,
আউশ ধানের ঢেউ খেলে যায়    
চুল ও দুলের সাথ|


অগোচরে তখন আমার
মুগ্ধ দুটি চোখ,
ব্যকুলতায় স্বপ্নে টানে
প্রেমের কল্পলোক|