চোর (14-01-2019)
রণজিৎ মাইতি
--------------------
হেব্বি আছেন,দিব্বি দুঃসাহসিক বুক ফুলিয়ে ঘুরছেন ফিরছেন,অফিসে হাত বিনিময়ে পেট গরম,সরি পকেট,পেল্লাই ভুঁড়ির সাথে পাল্লা দিয়ে বাড়ছে ব্যাংক ব্যালেন্স,লকারের চাবির রিং ঘোরে আপনার আঙুলে বনবন,স্ত্রীকে ফাঁকি দিয়ে ঠান্ডা মাথায় জড়িয়ে পড়েন পরকীয়ায় !


হেব্বি আছেন দিব্বি আছেন,তৈলাক্ত ত্বকে দুধ-কেশর রঙ,চোখ মুখ থেকে ঠিকরে বেরোচ্ছে আত্মপ্রত্যয়,পাড়ার ক্লাবে দেন মোটা অঙ্ক,তাই সাংস্কৃতিক মঞ্চে প্রধান অতিথির চেয়ায় অপেক্ষা করে আপনার জন্যে,ফেসবুকে কবিতা-গল্প ছুপে একাডেমী হলে জন্ম দেন আধুনিক 'ঝরা পালক'। হয়তো আপনারই মতো ডাকসাইটে কোনও সাহিত্যিকের হাতে তুলে দেন সানন্দে।আর আপনার পালকে ঝলমল করে বিবিধ 'শ্রী'।


হেব্বি আছেন দিব্বি আছেন,শরীরে জোব্বা চড়িয়ে রবি ঠাকুরের মতো গড়ে তুলতে চান ঋষিতুল্য ইমেজ,তাই গোঁফ-দাড়ির প্রতিও সম্পূর্ণ কেয়ারলেস,আপনার ধারণা সারা পৃৃথিবীতে এই সব কেলোর কীর্তি কেউই জানেন না,আমিও এতোদিন ছেড়ে গেছি লখলাইন,দেখি কতো দূর ওড়ে এই স্বপ্নের ফানুষ।


না,আর উড়তে দেওয়া যায় না।আজই প্রথম বর্ধিষ্ণু ধারনাতরুর মূলে করি চরম কুঠারাঘাত,কে বলে সমগ্র পৃথিবীতে কেউই জানে না আপনার কীর্তি ? হয়তো আপনিও সেটাই চরম সত্য জানেন,মানেন।কিন্তু সত্যের ভেতরও থাকে আর এক নিদারুণ সত্য,আমার চুরি যাওয়া কবিতাটির চোর কে,আমি না জানলেও আপনি ভালোই জানেন,সেই মাস্টার প্ল্যান কার মাথায় প্রথম এসেছে ! আর আপনি এই গ্রহেরই বাসিন্দা।